Header Ads

বিশ্ব ইনসানিয়াত বিপ্লব।

ইনসানিয়াত বিপ্লব

ইনসানিয়াত বিপ্লব

ইনসানিয়াত বিপ্লব

"Help us, we will be killed"
"The Syrian people are slaughtered,
Where is the World?"
===================================
[ মানবসত্তার পুনরুজ্জীবিতকারী, মানবতার রাষ্ট্র ও বিশ্ব ব্যবস্থার দিক নির্দেশনা প্রদানকারী ও রুপকার বিশ্ব ইনসানিয়াত বিপ্লব এর প্রবক্তা ইমাম হায়াত এর দিশা অবলম্বনে লেখা]
===================================
এখানে শিশুরা যে আকুতি জানিয়েছিল, বয়োজ্যেষ্ঠরা যে মিনতি করেছিল তার জবাবে কেউ তাদের সাহায্যে এগিয়ে আসেনি।
হোয়্যার ইজ দ্যা ওয়ার্ল্ড বলতে অত্যাচারিত এই মানুষগুলো পৃথিবীর আলো বাতাস ভূখণ্ডকে প্রশ্ন করেন নি। এই প্রশ্ন করা হয়েছে আমাকে-আপনাকে-জীবনের মালিকানা নিরাপত্তা অধিকার স্বাধীনতায় বিশ্বাসী সকল মানুষকে।
আমাদেরকে হয়তো তাদের এই আর্তনাদ আকুতি মিনতি স্পর্শ করে কিন্তু এরপরেও আমরা নির্বিকার। কারণ, বস্তুবাদের প্রধান মারণাস্ত্র ভয়ংকর জাতীয়তাবাদ আমাদেরকে গ্রাস করে রেখেছে।
সুপ্রিয় পাঠক, জীবন আর বেঁচে থাকা এক বিষয় নয়।
জীবনের ভিত্তি বস্তু নয়। আর তাই তো বস্তুর ভিত্তিতে জীবন আলোকিত-বিকশিত হয় না। বেঁচে থাকার জন্য বস্তু সহায়ক উপকরণ হিসেবে কাজ করে। কিন্তু বেঁচে থাকার নাম তো জীবন নয়। তেলাপোকাও বেঁচে থাকার জন্য বস্তুকে ব্যবহার করে।
জীবনের অর্থ আরো অনেক ব্যাপক। জীবন যখন বস্তুভিত্তিক হয়ে যায় তখন বস্তু জীবনের উর্ধে চলে গিয়ে জীবনের মূল্য ভূলুণ্ঠিত হয়। ফলে, জীবন আর জীবনের জন্য হয় না; বস্তুর দাসত্বেই জীবন বন্দী হয়ে যায়৷ জীবনের আপন জীবন এই সাধারণ সত্য তখন হারিয়ে যায়। বস্তুই তখন আপন পর নির্ধারণের মূল উপজীব্য বিষয় হয়ে দাঁড়ায়। অথচ আমরা সবাই এই কথা একবাক্যে স্বীকার করি যে, জীবন বস্তুর উর্ধে।
বস্তুর ভিত্তিতে আত্মসত্তা হলে তখন তা আর নিছক বস্তু থাকে না; সেটি মতবাদে রুপান্তর হয়। আর এই মতবাদকেই বস্তুবাদ বলা হয়। বস্তুবাদ জীবনের সত্যে বিশ্বাস করে না। বস্তুবাদ জীবনের উর্ধে বস্তুকে মুল্যায়নের অপশিক্ষা দেয়। বস্তু জীবনের উর্ধে প্রাধান্য পাওয়ার কারণেই মানুষের মাঝে স্রষ্টা ও স্রষ্টার আলো প্রদত্ত অখণ্ড ভ্রাতৃত্ব বিলুপ্ত হচ্ছে এবং সেখানে খুন ধর্ষণ লুণ্ঠন অরাজকতা পাশবিকতা দেখা দিচ্ছে।
বস্তুবাদের প্রধান মারণাস্ত্র জাতীয়বাদেরও ভিত্তি এই বস্তু। পেশা-লিংগ-ভাষা-গোত্র-বর্ণ-রাষ্ট্র-বর্ডার ইত্যাদি বস্তুকে কেন্দ্র করে গঠিত জাতীয়তাবাদ মানবজীবনের উর্ধে অবৈধ কর্তৃত্ব করছে এবং অখণ্ড মানবতাকে খণ্ড বিখণ্ড করে দিয়েছে। বস্তুবাদের বিষে আক্রান্ত হয়ে মানবসত্তাকে হারিয়ে ফেলে আমরা ভুলেই গিয়েছি যে দুনিয়াব্যাপী সিরিয়ান লিবিয়ান রোহিঙ্গা সোমালিয়ান ইরাকি ফিলিস্তানি ইত্যাদি জাতীয়তাবাদী পরিচয়ের উর্ধে আসলে মানুষ খুন-ধর্ষণ-উৎখাতের নির্মম শিকার হচ্ছে।
আর কেবলমাত্র মানবতার একতাবদ্ধ শক্তিই পারে তথা ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে বস্তুর উর্ধে জীবনের সত্যে বিশ্বাসী সব মানুষকে নিয়ে সর্বজনীন গণতান্ত্রিক অসাম্প্রদায়িক মানবতার রাষ্ট্র ও সাম্যের বিশ্ব ব্যবস্থাই পারে বস্তুবাদের সকল শাখা প্রশাখা তথা একক গোষ্ঠীবাদি-একক ধর্মের ছদ্মনামে অধর্মের উগ্রবাদী-জাতীয়বাদের স্বৈরদস্যুতা কর্তৃক খুন জুলুমের রাষ্ট্র থেকে বিপন্ন মানবতাকে উদ্ধার করতে।
ধর্ম মতপথ নির্বিশেষে সব মানুষের প্রতি আহ্বান আসুন, আমরা মানবতার রাষ্ট্র ও সাম্যের বিশ্ব গড়ে তুলতে ইমাম হায়াত এর দিকনির্দেশনায় ঐক্যবদ্ধ হই।
পরিশেষে ইমাম হায়াত এর মহামূল্যবান কিছু দিশা সবাইকে জানিয়ে দিতে চাই-----
"একক ধর্মের একক গোষ্ঠীর একক মতবাদের রাষ্ট্র মানবতা বিরোধী ধর্মের শিক্ষা বিরোধী অবৈধ রাষ্ট্র"
"সব মানুষ ভাই ভাই
মানবতার দুনিয়া চাই"
"রাষ্ট্র সবার, দুনিয়া সবার"

No comments

Powered by Blogger.