Header Ads

ইনসানিয়াত জীবনের সংজ্ঞা ও আত্ম সত্তার উপলব্ধি।

ইনসানিয়াত

ইনসানিয়াত জীবনের সংজ্ঞা ও আত্ম সত্তার উপলব্ধি - জীবনের সত্য ও ভিত্তি এবং জীবনের গন্তব্য অন্বেষনের মহা প্রতিষ্ঠান, ইনসানিয়াত বিপ্লব বস্তবাদ থেকে আত্মসত্তা উদ্ধার এবং স্বৈরদস্যুতন্ত্র থেকে জীবন ও জগতের মুক্তির এক বিপ্লবী ইনস্টিটিউশন যার পরিধি সমগ্র মানবমন্ডলী।
মানব সত্তা- মানব জীবন - মানবতা - মানবাধিকার - সর্বজনীন মানবতার রাষ্ট্র ও মানবিক সাম্যের ভিত্তিতে অখণ্ড মানবতার অবিভাজ্য বিশ্বব্যবস্হা খেলাফতে ইনসানিয়াতে বিশ্বাসী সব মানুষ এখানে নিজ নিজ বিশ্বাস-আদর্শ-দ
র্শন-সংস্কৃতি-মূল্যবোধ নিয়ে স্বাধীন স্বকীয়তা নিয়ে সবার কল্যাণে একটি লক্ষ্যে কাজ করে।
ইনসানিয়াত সংগঠনে সবার একই শরিয়ত নয়- একই ধর্ম নয়- এবং কেউ কারো উপর কারো মত- পথ- ধর্ম ও পদ্ধতি চাপিয়ে দেয় না। ইনসানিয়াত বিপ্লবে সবার পরিচয় বস্তুর উর্ধে মানব সত্তায় বিশ্বাসী ও ধর্মীয় মূল্যবোধের ধারক মানুষ ও একক গোষ্ঠীবাদি স্বৈরদস্যুতামুক্ত অসাম্প্রদায়িক সর্বজনীন মানবতার রাষ্ট্র ও বিশ্বাসী মানবিক মানুষ হিসেবে।
ইনসানিয়াত বিপ্লবের সংগঠনে ধর্ম যার যার বিষয়, কোনো একক ধর্ম বা জাতীয়তার ভিত্তিতে এখানে কোনো বৈষম্য বা জবরদস্তি নেই , আবার মন খুলে মনে প্রাণে যার যার বিশ্বাস দর্শন চেতনা আবেগ শ্রদ্ধা প্রেম ভালোবাসা অনুভূতি নিয়ে মুক্ত ধারায় ও নিঃসংকোচ স্বাধীনতা নিয়ে সবাই এগিয়ে চলাও ইনসানিয়াত জীবনের মৌলিক অধিকার হিসেবে নিশ্চিত করে ।
ইনসানিয়াত ধর্মের শিক্ষা ও মূল্যবোধ ভিত্তিক মানবিক বিপ্লব কিন্তু প্রত্যক্ষ ধর্মীয় সংগঠন নয়, কোনো ধর্মের আইন কানুন মসআলা ফতোয়া ইনসানিয়াত সদস্যদের উপর বাধ্যতামূলক চাপিয়ে দিতে পারে না, ইনসানিয়াতের কাজ ও পরিধির একটা সীমা আছে , বস্তুর উর্ধে মানব সত্তা অর্থাৎ বস্তবাদ থেকে আত্মাকে রক্ষা এবং একক গোষ্ঠীবাদি স্বৈরদস্যুতন্ত্র মুলুকিয়তের রুদ্ধতা থেকে সত্যের মুক্ত প্রবাহ- জীবন ও রাষ্ট্রকে রক্ষা ই ইনসানিয়াতের মূল কাজ ।
ইনসানিয়াতের প্রোগ্রাম অনুষ্ঠানেও যার যার উৎস স্মরণ শ্রদ্ধা কৃতজ্ঞতা জ্ঞাপন করে যার যার উৎস থেকে যার যার ভাষায় যার যার ধর্মের দৃষ্টিকোণ থেকেও একই কমন লক্ষ্যে ইনসানিয়াত বিপ্লব ব্যাখ্যা করতে পারেন ,এমনকি প্রত্যেকে তাঁর ধর্মের মূল্যবোধ ও উপাসনা হিসেবেও ইনসানিয়াত বিপ্লব ব্যাখ্যা ও এগিয়ে নিতে পারেন, কারণ সৃষ্টির ভালোবাসা ও সৃষ্টির সেবা- কল্যাণ -উদ্ধার ও মুক্তি সাধনাই স্রষ্টার এবাদত আরাধনা ইনসানিয়াত ।
ইনসানিয়াত সংগঠনে সবার সত্য এক নয় কিন্তু কারো সত্য কেউ কারো উপর চাপিয়ে দিয়ে অন্যর সত্য রুদ্ধ করে না, সত্য ও জ্ঞানের মুক্ত প্রবাহ জারি রাখার মাধ্যমে সত্যের নামধারী অসত্য থেকে সবাইকে মুক্ত করে প্রকৃত সত্যের প্রকাশ ও বিকাশে আদর্শিক সাধনা ইনসানিয়াত বিপ্লব ।
ইনসানিয়াত বিপ্লব ধর্ম- জাতি- মত -পথ নির্বিশেষে সব মানুষের জীবন-মানবতা-স্ব
াধীনতা-অধিকার-নিরাপত্তা-মর্যাদা-মালিকানার ভিত্তিতে জীবন বিরোধী অপশক্তির স্বৈরদস্যুতন্ত্র মুলুকিয়তের গ্রাস থেকে আত্মরক্ষার এক মানবিক ঐক্যের বিপ্লবী প্লাটফর্ম।
ইনসানিয়াত বিপ্লব জীবন মানবতার এক মানবিক সাগর মহাসাগর যেখানে মানব জীবন ও মানবতার দুনিয়ায় বিশ্বাসী সব বিপ্লবী মানুষ সমান অধিকার ও মর্যাদা সহকারে থাকবে, এটা বাচ্চাদের স্কুল নয় কিম্বা পুলিশ বা বাহিনী নয় যে সবাই একই ইউনিফর্ম পরে থাকতে হবে। ইনসানিয়াত পোশাক পরিচ্ছদ বা পর্দার চেয়ে আরো অনেক জরুরী অনেক গভীর স্তরে অস্তিত্বের মৌলিক ও মূল বিষয়ে মূল স্তরে কাজ করে ।
ইনসানিয়াত একই সাথে জীবনের এমন এক চিকিৎসালয় যেখানে নীতি- আদর্শ ও মানবিক মূল্যবোধ অক্ষুণ্ণ রেখে সর্ব স্তরের মানুষ সবাইকে নিয়ে কাজ করতে হয়। ইনসানিয়াতের রূপরেখা ও কার্যপদ্ধতি সবার পক্ষে বুঝা সম্ভব নয়, কারণ যারা একটি সংকীর্ণ গন্ডীতে কাজ করেন এবং নির্দিষ্ট গন্ডীর বাইরের মানুষদের সহ্যই করতে পারেন না - সর্বজনীন মানব সমাজে কাজের ধারা সম্পর্কে অজ্ঞ তারা অবশ্যই ভূল বোঝাবুঝির শিকার হবে।
কিন্তু যে যাই বলুন আমাদেরকে আমাদের ঈমান-দ্বীন- সব মানুষের জীবন-নিরাপত্তা রক্ষায় এবং জীবনের স্বাধীনতা মর্যাদার কাঠামো ও সব মানুষকে বস্তুবাদি মতবাদের অন্ধকার থেকে সবার মানব সত্তা পুনরুজ্জীবন ও অপশক্তির স্বৈরদস্যুতন্ত্র মুলুকিয়তের বন্দী দশা থেকে সব মানুষের জীবন ও মানবতার মুক্তির বিপ্লব যে কোন মূল্যে সংঘটিত করতে হবে, কারণ এ বিপ্লব সত্যের রুদ্ধ ধারা ও জীবনের অস্তিত্বের প্রশ্ন ।
সত্যের রুদ্ধ প্রবাহ ও জীবন বিণাশী মানবতা হরনকারী অপশক্তির স্বৈরদস্যুতন্ত্
র মুলুকিয়তের ফাঁসির মঞ্চ থেকে জীবন মানবতাকে বাঁচাতে হলে-সত্যের নিষিদ্ধ ধারা এবং জীবন ও দুনিয়াকে স্বাধীন করতে হলে ইনসানিয়াত বিপ্লব ছাড়া আর কোনো উপায় নেই ।
- আল্লামা ইমাম হায়াত আলাইহি রাহমা
(বস্তুর উর্ধ্বে মানবসত্তার প্রবক্তা এবং বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক)

No comments

Powered by Blogger.