Header Ads

ইনসানিয়াত বিপ্লব।জনাব ফয়সল দীপন হত্যার নিন্দা ও প্রতিবাদ এবং তৎপিতা শ্রদ্ধেয় অধ্যাপক কাশেম সাহেবের মূল্যবান উপলব্ধির সমর্থন।

ইনসানিয়াত বিপ্লব

   ইনসানিয়াত বিপ্লব। জনাব ফয়সল দীপন হত্যার নিন্দা ও প্রতিবাদ এবং তৎপিতা
শ্রদ্ধেয় অধ্যাপক কাশেম সাহেবের মূল্যবান উপলব্ধির সমর্থন
===================================
দেশের বিশিষ্ট উদিয়মান প্রতিভাবান ব্যক্তিত্ত্ব ও প্রকাশক জনাব ফয়সল আরেফিন দীপনের মর্মান্তিক হত্যাকান্ড এবং জনাব রশিদ চৌধুরী, তারেক রহিম ও রনদীপম বসুকে হত্যা প্রচেষ্টা এবং সম্প্রতি তাজিয়া কর্মসূচীতে প্রাণঘাতি হামলায় আমরা গভীর নিন্দা ও তীব্র প্রতিবাদ জানাচ্ছি, তাঁদের শোকার্ত স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।
আমরা মনে করি এসব জঘন্য হত্যাকান্ড ও নিকৃষ্ট হামলা প্রকৃত ধর্ম সম্পর্কে অজ্ঞ ও অন্ধ অথচ ধর্মের নামধারী বিকৃত অধর্ম অনুসারী কিছু চরম মুর্খ উম্মাদ হিংস্র গোষ্ঠির কাজ, যারা শুধু মানুষের জীবনের শত্রু নয়, প্রকৃত ধর্ম তথা ইসলামেরও ধ্বংসাত্মক শত্রু।
জীবন সত্যের অন্বেষণে স্রষ্টা ও তাঁর সংযোগ কেন্দ্র রেসালাতের আত্মিক উপলব্ধির পথে চিন্তার জগতে অনেক স্তর পার হতে হয়। আঁধারের বিভিন্ন স্তর, বস্তুবাদী আবরণ ও অন্তর্দৃষ্টির বাধা অতিক্রম করে মানুষ তার নিজের ও তার স্রষ্টা ও স্রষ্টার সংযোগস্বত্ত্বা মহান রেসালাত বুঝতে ও সম্পর্কিত হতে সক্ষম হয়। যে মানুষ অন্ততঃ নিজের সত্ত্বা খুঁজে পায়, নিজের অস্তিত্ত্বে বিশ্বাস করে, বস্তু ও প্রকৃতির অন্তর্নিহিত বিজ্ঞান ও শক্তি বুঝতে পারে সে কখনও নাস্তিক হতে পারেনা। চিন্তার পথে উপলব্ধির অসংগতি অপূর্ণতা বা ব্যর্থতায় অন্তর্দৃষ্টির অভাবে সত্যে উপণীত হতে না পারলেও কাউকে নাস্তিক আখ্যা দেয়া অন্যায় এবং হত্যা করা চরম অন্যায়, বরং অন্তর্দৃষ্টির বাধা দূর করে সত্য উপলব্ধিতে সাহায্য করা উচিৎ। কেউ নিজেকে অন্যের জীবনের মালিক মনে করা হত্যা করা জীবনের মূল মালিক ও স্রষ্টা দয়াময় আল্লাহতাআলাকেই অস্বীকার করা।
হত্যা করে নাস্তিক্য রোধ করা যায়না বরং প্রতিষ্ঠিত হয় এবং সত্য উপলব্ধির মুক্ত চিন্তার ধারা ধ্বংস হয়। মিথ্যা আঁধার দূর হওয়ার একমাত্র পথ সত্য ও জ্ঞানের মুক্ত প্রবাহ, স্বাধীন পরিবেশ, স্বাধীন জীবন ও স্বাধীন দুনিয়া, যারা তা ক্ষুন্ন করে তারা সত্যের শত্রু। যে অন্যকে খুন করার অধিকার আছে মনে করে সে ই ফেরাউনী নাস্তিকতায় আক্রান্ত। খুন-জবর-সন্ত্রাস-নিপীড়ন-স্বৈরতা কেবল মিথ্যা ও দুর্বলের হাতিয়ার, সত্যের নয়, দ্বীনে হকের নয়। আত্মার উপর জোর চলেনা, খুন বা ক্ষমতার জোরে বলপূর্বক সত্য বা মিথ্যা কোনটাই কায়েম বা উৎখাত করা যায় না, শ্বাসরূদ্ধকর কৃত্রিম পরিবেশ তৈরি হয় মাত্র। নাস্তিক বলে কাউকে হত্যা করা নাস্তিকতার কাছে পরাজয় এবং সত্যের অবমাননা।
দুনিয়াব্যাপী ক্রমবর্ধমান খুন অরাজকতা ধ্বংসযজ্ঞের অসহনীয় এ ভয়ংকর পরিস্থিতিতে এ প্রসঙ্গে জনাব ফয়সলের পিতা প্রবীণ অধ্যাপক দার্শনিক জনাব আবুল কাশেম ফজলুল হক সাহেবের তাৎপর্যপূর্ণ উপলব্ধি ও বিশ্লেষণ খুবই মূল্যবান এবং সংকটের মূল থেকে পরিত্রাণে আংশিক হলেও জরুরী দিশা হিসেবে আমরা মনে করছি।
সম্মানিত অধ্যাপক ফজলুল হক এ ভয়াবহ পরিস্থিতি ও ক্রমাগত হত্যাকান্ডের গভীরে গিয়ে এসব অন্যায় ও অরাজকতার মূল কারণ হিসেবে একক ধর্মের নামের রাজনীতি ও রাষ্ট্র এবং ধর্ম বিরোধী বস্তুবাদী রাজনীতি ও রাষ্ট্র অর্থাৎ সকল প্রকার গোষ্ঠিবাদী রাজনীতিকে দায়ী করেছেন, যে মূল্যায়নের সাথে আমরা একমত এবং আমরা বিশ্ব ছুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত পার্টি যে বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করে সার্বজনীন মানবতার রাজনীতি, মানবতার রাষ্ট্রব্যবস্থা ও মানবিক বিশ্বব্যবস্থার আহ্বান জানিয়ে আসছি। অধ্যাপক মহোদয় সংকটের যে কারণ চিহ্নিত করেছেন তা থেকে মুক্তির পথ একমাত্র ইনসানিয়াতের রাজনীতি বা মানবতার রাজনৈতিক ব্যবস্থা যে সম্পর্কে আমরা সকলকে সচেতন করার চেষ্টা করে আসছি।
ইসলামের ছদ্মনামধারী বাতেল সালাফী ওহাবী শিয়া প্রভৃতি ভ্রান্ত মতবাদ ইসলামের প্রকৃত রূপরেখা বিকৃত করে ইসলামে নিষিদ্ধ একক ধর্মের নামে রাজনৈতিক দল ও রাষ্ট্র ঘোষণা করে চলেছে, যা ইসলামের প্রকৃত রূপরেখার বিপরীত। ইসলাম জীবনের সর্বাত্মক রূপরেখা এবং আত্মিক রাজনৈতিক সবদিকে পূর্ণ দিশা ও ব্যবস্থা, কিন্তু জীবনের বিভিন্ন স্তর ও পর্যায়ে যার প্রয়োগ ও পদ্ধতি একপ্রকার নয়। ব্যক্তি জীবন ও রাষ্ট্রব্যবস্থায় ইসলামের রূপরেখা ও প্রয়োগ পদ্ধতি ভিন্ন। রাষ্ট্র ও বিশ্বব্যবস্থায় ইসলামের দিশা হচ্ছে ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে অসাম্প্রদায়িক সার্বজনীন মানবতার রাষ্ট্র ও বিশ্বব্যবস্থা খেলাফতে ইনসানিয়াত, যার মূলকথা রাষ্ট্র ও বিশ্ব সবার সব মানুষের, একক গোষ্ঠির নয়।
এ দুনিয়া ও জীবন একমাত্র দয়াময় আল্লাহতাআলার সৃষ্ট ও তিনিই মূল মালিক আর তাঁর পক্ষ থেকে তাঁর করুণাধারা তাঁর মহান রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম জীবনের আলো-সত্য-জ্ঞান-ন্যায়-মুক্তির উৎস হিসেবে জীবন ও জগতের দিশা, রক্ষক ও কর্তৃপক্ষ। দয়াময় আল্লাহতাআলা ও তাঁর মহান রাসুলের পক্ষ থেকে প্রত্যেক মানুষ তাঁর জীবন ও দুনিয়ার প্রদত্ত্ব আমানতগত মালিক যা কেউ খুন-হরণ-অস্বীকার করা আল্লাহতাআলা ও তাঁর রেসালাতের কর্তৃত্ত্বই অস্বীকার করা। মহান প্রিয়নবী দুুনিয়ার সব মানুষের জন্যই দয়া-ভালবাসা-সুরক্ষা-নিরাপত্তা-শান্তি-কল্যাণ-স্বাধীনতা-অধিকার-মর্যাদা-মালিকানার উৎস। ঈমানের পবিত্র কলেমার শিক্ষার ভিত্তিতে জীবনের দিকদর্শনে ইসলামের অলঙ্ঘনীয় রাজনৈতিক দিকদর্শন এই যে, রাষ্ট্র ও বিশ্ব একক ধর্ম-জাতি- গোত্র-ভাষা-বর্ণ-শ্রেণী ভিত্তিক হওয়া জীবন বিরোধী ও মানবতা বিরোধী অন্যায় অপরাধ, জীবন ও মানবতা সব বস্তুর উর্ধে, রাষ্ট্র ও দুনিয়া সব মানুষকে প্রদত্ত অধিকার-মালিকানা-স্বাধীনতার ভিত্তিতেই হতে হবে।
একক ধর্ম-জাতি-মতবাদ-পেশা সবকিছুর ভিত্তিতে দল-সংগঠন-প্রতিষ্ঠান ইত্যাদি অবশ্যই হতে পারে কিন্তু এসবের ভিত্তিতে একক গোষ্ঠিবাদী রাজনৈতিক দল ও একক গোষ্ঠি স্বার্থের রাষ্ট্র হওয়া ধর্মের প্রকৃত শিক্ষা বিরোধী, জীবন বিরোধী ও মানবতা বিরোধী। একক গোষ্ঠিবাদী দলকে রাজনৈতিক দল হিসেবে স্বীকার করলে অস্তিত্ত্ব-জীবন-স্বাধীনতা-মানবতা অস্বীকার হয় এবং সত্য তথা প্রকৃত ধর্ম অস্বীকার হয়, এমনকি তাওহীদ রেসালাতের মালিকানা অস্বীকৃতি হয়। ধর্মের ছদ্মনামে এবং বস্তুবাদী মতবাদ ও বিভিন্ন জাতীয়তাবাদ ইত্যাদি ভিত্তিক গোষ্ঠিবাদী রাজনীতি জীবন অস্বীকার করে, জীবনের স্বাধীনতা রূদ্ধ করে, মানবসত্ত্বা ধ্বংস করে মানুষকে হিংস্র পাশবিক অমানুষে পরিনত করে এবং রাষ্ট্র-রাষ্ট্রব্যবস্থা-বিশ্বব্যবস্থাকে ধর্মের প্রকৃত শিক্ষা বিনাশী, জীবন বিণাশী, মানবতা বিনাশী অন্যায় অপশক্তির হাতিয়ারে পরিণত করে।
একক ধর্ম বা একক জাতীয়তাবাদের রাষ্ট্র বা জাতিরাষ্ট্র যেমন জীবন বিরোধী ও মানবতা বিণাশী গোষ্ঠবাদী স্বৈরতন্ত্র তেমনি নিছক সেকুলার রাষ্ট্র কিংবা কেবল সংখ্যার গণতন্ত্রও জীবনের স্বাধীনতা ও মানবতার মুক্তি এবং সত্য ও জ্ঞানের মুক্ত প্রবাহ তৈরীতে ব্যর্থ হয়েছে। অন্য যে কোন পদ্ধতি অপেক্ষা উত্তম হওয়া সত্ত্বেও কেবল নির্বাচনের গণতন্ত্রের মাধ্যমেও জীবন বিরোধী মানবতা বিনাশী সাম্প্রদায়িক গোষ্ঠিবাদী বর্বর রাষ্ট্র হয়ে যায় যার দৃষ্টান্ত আশে পাশে অনেক। সেকুলার নামধারী রাষ্ট্র একক ধর্মভিত্তিক গোষ্ঠিগত স্বৈররাষ্ট্র থেকে উত্তম হলেও এবং কিছু ভাল দিক থাকলেও তাও পূর্ণমুক্তি এনে দেয় না, ধর্মের বিষয়ে নিরপেক্ষ বললেও জাতি-গোষ্ঠি-মতবাদ ইত্যাদি বিষয়ে নিরপেক্ষ না হয়ে গোষ্ঠিবাদী রাষ্ট্র ও গোষ্ঠিবাদী রাজনীতিই কায়েম থাকে, যার ফলে সত্য ও মানবতা রূদ্ধ ও উৎখাত হয়। নিছক সেকুলার রাষ্ট্রও স্বৈরতাভিত্তিক হতে পারে যা ধর্মের শিক্ষা মূল্যবোধ অগ্রাহ্য করে আঁধার বস্তুবাদ ও নাস্তিকতার দিকে ধাবিত করতে পারে। একমাত্র জীবনভিত্তিক মানবসত্ত্বা ভিত্তিক রাজনীতি ও মানবতার রাজনৈতিক দল, মানবতার রাষ্ট্র ও মানবিক বিশ্ব ব্যবস্থাই জীবন ও মানবতার একমাত্র আদর্শ রাজনৈতিক ব্যবস্থা যা ব্যাতীত ন্যায়-নিরাপত্তা-শান্তি- স্বাধীনতা-অধিকার-সুবিচার এবং সত্য ও জ্ঞনের মুক্ত প্রবাহ অসম্ভব।
দুনিয়াব্যাপী চলমান ক্রমবর্ধমান হত্যাযজ্ঞ-অরাজকতা-যুদ্ধ বিগ্রহ-সংঘাত-সহিংসতা-সন্ত্রাস-ধংসযজ্ঞের মূলে আছে একক গোষ্ঠিভিত্তিক উগ্র অপরাজনীতি যা থেকে মুক্ত হয়ে আমরা ধর্মের প্রকৃত শিক্ষা ও মানবতায় বিশ্বাসী সব মানুষকে মানবতার রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থার লক্ষ্যে ঐক্যবদ্ধ হতে হবে এবং এজন্য ইনসানিয়াত তথা সার্বজনীন মানবতার রাজনীতি ও রাজনৈতিক দল গড়ে তুলতে হবে, না হয় আমরা বিভিন্ন প্রকার গোষ্ঠিবাদী অপরাজনীতির সৃষ্ট এ চরম ভয়াবহ ধ্বংসাত্মক দুরবস্থা থেকে মুক্তি পাবোনা বরং সবাই নিশ্চিত শিকার হবো।
আমরা যারা একক ধর্ম-জাতি-গোত্র-বর্ণ-শ্রেণী ভিত্তিক গোষ্ঠিবাদী রাষ্ট্রব্যবস্থার ধারক গোষ্ঠিবাদী অপরাজনীতি করছি তারা সবাই ধর্মের প্রকৃত শিক্ষা ধ্বংস করছি এবং জীবন ও মানবতার হত্যাযজ্ঞে যুক্ত আছি। শ্রদ্ধেয় অধ্যাপক মহোদয়ের শোকার্ত হৃদয়ের যে আবেগময় আকুল আকুতি, যা আমাদের সবার হৃদয়ের প্রতিধ্বনি, ধর্ম-জীবন-মানবতার সে শুভবুদ্ধির উদয় হতে হবে, যেন আমরা ধর্মের নামধারী কিম্বা বস্তুবাদী সকল প্রকার গোষ্ঠিবাদী অপরাজনীতি পরিত্যাগ করে ধর্মের মূল্যবোধের ভিত্তিতে মানবতার রাজনীতির মাধ্যমে সার্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থা গড়ে তুলে সবার জীবন-স্বাধীনতা-অধিকার-নিরাপত্ত
া-শান্তি নিশ্চিত করতে পারি এবং প্রকৃত ধর্মের আলোকধারা তথা সত্য, ন্যায় ও প্রজ্ঞার প্রবাহধারা জারী রাখতে পারি।
বিশ্ব ছুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও সার্বজনীন মানবিক রাষ্ট্রব্যবস্থা ও বিশ্বব্যবস্থার
বিপ্লবী দিকদর্শন বিশ্ব ইনসানিয়াত পার্টির আহ্বায়ক ইমাম হায়াত এর পক্ষে-
বিশ্ব ইনসানিয়াত পার্টি (World Humanity Party), বাংলাদেশ
======================================
-আল্লামা শাহ্ আরেফ সারতাজ, অধ্যাপক আল্লামা ডঃ কাওছার আমীন।
01612 128 884, 01819 642 498, 01717 550 667.

1 comment:

  1. ইসলামের প্রকৃত ধারা আহলে সুন্নাত ওয়ালজামাত বিশ্ব সুন্নী আন্দোলন

    ReplyDelete

Powered by Blogger.